Main menu

বাছবিচার আলাপ: খাশ বাংলা কি ও কেন? [২০২২]

This entry is part 17 of 17 in the series লেখার ভাষা

২০২২ সালের ১৮ই ফেব্রুয়ারি এই আলাপ’টা হইছিল, জুম অ্যাপে। এর আগে আরো তিনটা আলাপ আমরা করছি, তিনটা আলাদা সাবজেক্ট নিয়া। শুনতে পারেন, সবগুলাই।

আলাপ এক: পাবলিক ও প্রাইভেট ।।

আলাপ দুই: ইব্রাকর ঝিল্লী – জ্যাক দেরিদা ও আর্কাভাইজেশন ।।

আলাপ তিন: কালচার ইন্ড্রাস্ট্রি ।।

আলাপ চাইর: খাশ বাংলা কি ও কেন?

ইব্রাকর ঝিল্লী: খাশ বাংলা’টার যদি বাংলাদেশে আমরা একটা স্পেইস ক্রিয়েট করি, বা এইটা তো হচ্ছে, এইটা তো মোস্ট ন্যাচারাল থিঙ্ক, বাংলাদেশে এইটা হবেই। আমরা করতে পারি বা যে-ই এইটা করতে পারুক।… এই যে একটা ইন্টেলেকচুয়াল একটা প্রসেসের ভিতর দিয়া আলাপ-আলোচনা, ডিসকোর্সের ভিতর দিয়া এইটা হইতেছে, হইয়া যাওয়ার পর, সোসাইটিতে এইটার নেগেটিভ কোন কনসিকোয়েন্স তৈরি হইতে পারে কিনা?… এইটা একটা আধিপত্য তৈরি করতে পারে কিনা?…

রক মনু: সিফাতের যেই কোশ্চেনটা আমি যেইভাবে বুঝি বা বুঝছি… একটা দিক হচ্ছে… মার্কসের যে হিস্ট্রিক্যাল প্রগেশনের যেই আইডিয়া, অইটার মেবি একটা ছায়া আছে কোন একভাবে।… ঘটনাটা তো ঘটবে আসলে, কোন কিছু যে জোর করা তা না। এইটাই ঘটার কথা। খাশ বাংলাই স্ট্যান্ডার্ড বাংলা হয়া উঠার কথা।… তো, মার্কসের কথা টানলাম এইজন্য যে, মার্কসিস্ট রেভিউলেশনারি যারা, এদের ব্যাপারে বহু ক্রিটিক তো আছে, একটা বড় কোশ্চেন যেটা, সেটা হচ্ছে যখনই আপনি রিভোল্ট করে ফেলছেন, তারপরে আপনি কি করবেন? 

খাশ বাংলার ব্যাপারেও কোশ্চেনটা আসলে কাইন্ড অফ অইরকম। যে ধরেন, এইটা উইন করলো… তারপরে তার শাসনটা কেমন হবে?… যে ডমিনেন্ট সে যখন লুকাইতে চায়, এইটা আসলে শাসন না! – এইটা হইতেছে জুলুমের পয়লা স্টেইপ, পয়লা কদম।… রেভিউলেশন এমন একটা জিনিস, যখন আপনি জিতলেন, তখন এইটা আসলে এন্ডিং অফ শাসন না, এন্ডিং অফ গর্ভনেন্স না। বরং আপনার শাসনের শুরু। তো, আমাদের বিচার করতে হবে, আপনার শাসনটা কেমন হচ্ছে, বা হবে?

এই কোশ্চেনটা রেভিউলেশনারি’রা প্রায়শ এভেয়ড করে এবং লুকাইতে চায়।… টর্চারের শুরু হচ্ছে যখন এইটা গোপন করে, যেইটা শাসনের শুরু সেইটা যখন দাবি করতে থাকে এন্ডিং অফ শাসন।… শাসনের একটা অবভিয়াস ফলাফল হইতেছে ক্ষমতার ইন-ইক্যুয়ালি, কারো কম থাকবে, কারো বেশি থাকবে।… পাওয়ারের ইন-ইক্যুয়ালিটি মানে হইতেছে জুলুমের সম্ভাবনা।… এখন এইটারে যে জিরো লেভেলে নিয়া আসবেন, ইলিমিনেন্ট করবেন, সেইটা না। বরং এইটারে কেমনে মিনিমাম রাখা যায়। এই কারণে এইটারে মোস্ট ফ্লেক্সিবল রাখা।…       

ইমরুল হাসান: ভাষার ফিক্সডের চাইতে ফ্লেক্সিবিলিটির যেই জায়গাটা, এইখানে ফ্লেক্সিবিলিটির সাথে আমি দেখি যে, ফ্যাশনেবিলিটির একটা ঘটনাও এইখানে এমবেডেড আছে। যেমন ধরেন, এইটিইস বা নাইনটিইসে গিয়ে যখন লেখালেখিতে যখন প্রমিত বা সংস্কৃত-বাংলারে যখন কোশ্চেন করা হইলো, দেখা গেলো যে এক ধরণের ‘আঞ্চলিকতা’ জিনিসটা হচ্ছে বাইর হয়া আসলো। লোকাল হইতে পারাটা হইতেছে ফ্যাশনেবল। অই যে টিভি-নাটকে, মুস্তফা সরয়ার ফারুকী’র ঘটনাটা, আগের আলাপে যেইটা বলতেছিলেন, উনারা ভাষার জায়গাটারে নিছে অই কনটেক্সট থেকে। একটা পারমানেন্সের জায়গাতে আরেকটা পারমানেন্স তৈরি হচ্ছে। মুশকিলটা হচ্ছে অই জায়গাটাতে। আপনি যখন ফ্যাশনেবিলিটির জায়গাটাতে আসতেছেন, ফ্লেক্সিবিলিটির জায়গাটাতে আসতেছেন না, তখনই এই জায়গাটা আসতেছে যে, ও, তখন ‘প্রমিত’ ছিল, এখন তো ‘আঞ্চলিক’ হয়া যাইতে হবে! এখন তো ‘লোকাল’ হয়া যাইতে হবে!

যেই বেইজটা থিকা দেখা হচ্ছে, অই বেইজটারে যদি আমি চেইঞ্জ করতে রাজি না হই, তাইলে তো মুশকিল আর কি… 

পুরা আলাপটা এইখানে শুনেন/দেখেন।

 

Series Navigation<< খাশ বাংলার ছিলছিলা

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →