Main menu

রাবেয়া বসরী ও বায়েজিদ বোস্তামী বই দুইটা নিয়া হাসসান আতিকের আলাপ

গত বছর (২০২০ সালের) নভেম্বর মাসে আমরা ফরিদউদ্দিন আত্তারের তেজকেরাতুল আউলিয়া থিকা রাবেয়া বসরী ও বায়েজিদ বোস্তামী’রে নিয়া উনার লেখা দুইটা বই হিসাবে ছাপাইছিলাম আমরা। বই দুইটা ফার্সি থিকা তরজমা করছিলেন হাসসান আতিক।

বইটা নিয়া হাসসান আতিক উনার কিছু কথা শেয়ার করছিলেন। পরে আরো কয়েকটা বইয়ের সাথে এই বই দুইটা নিয়াও আমরা কিছু কথা-বার্তা বলছিলাম, একটা প্রোগ্রামে, ২০২০ সালেই। খুব অর্গানাইজডভাবে জিনিসগুলা করতে পারি নাই আমরা। কিন্তু আমাদের ধারণা, এই কথা-বার্তাগুলা খালি বই দুইটার ব্যাপারে কিছু জিনিস ক্লিয়ার করতে পারবে – তা না, বরং এই বই দুইটারে সেন্টার কইরা কিছু আলাপ-সালাপ যে হইলো, সেইটা আরো কিছু জিনিসরে রিলিভেন্ট কইরা তুলতে পারবে হয়তো, ইন ফিউচার।

কিন্তু প্রচার করা হবে ভাইবা এই ভিডিওগুলা করা হয় নাই, অই টেকনিক্যাল প্রিপারেশন এবং সামর্থ্যও আমাদের নাই। তো, ভিডিওগুলা দেখা ও শোনার সময় কোয়ালিটির জায়গাতে এই ব্যাপারটা কন্সিডার করতে পারলে ডিস্টার্ব একটু কম হইতে পারবেন বইলা আশা করা যায়। মানে, এইখানে যে কনটেন্ট বা আলাপগুলা আছে, এর কিছু ইন্টেলেকচুয়াল ভ্যালু যে আছে, অই জায়গাটারেই হাইলাইট করতে চাইতেছি আমরা।

এইখানে দুইটা আলাপের তিনটা ভিডিও আছে। ফার্স্ট ভিডিও’টা হইতেছে বই দুইটা নিয়া হাসসান আতিকের কথা। সেকেন্ড আর থার্ড ভিডিওটা হইতেছে প্রোগ্রামে বই দুইটা নিয়া আলাপ। হাসসান আতিকের সাথে অই আলাপে ছিলেন মীর হাবীব আল মানজুর, রক মনু, ইমরুল হাসান, ইব্রাকর ঝিল্লী ও সালমান সাদ।

তো, শোনেন, দেখেন!

… … …

বই নিয়া কথা বলতেছেন হাসসান আতিক

 

সওয়াল-জবাব ১

 

সওয়াল-জবাব ২

…  …  …

রাবেয়া বসরী’র বইটার কিছু অংশ পড়তে পারবেন এই লিংকে:
https://cutt.ly/vRNs5nK

বায়েজিদ বোস্তামীর বইটার কিছু অংশ পড়তে পারবেন এই লিংকে:
https://cutt.ly/1RNdy6Y

রাবেয়া বসরী’র বইটা কিনতে পারবেন এই লিংকে:
https://www.rokomari.com/book/204987/rabeya-basri

বায়েজিদ বোস্তামী’র বইটা কিনতে পারবেন এই লিংকে:
https://www.rokomari.com/book/205080/bayezid-bostami

বাছবিচারের সব বইগুলা কিনতে পারবেন এই লিংকে:
https://cutt.ly/yRNdmYS

 

[facebook url="https://www.facebook.com/WordPresscom/posts/10154113693553980"]
  1. ক্রিয়েটিভ আর্ট
  2. ক্রিটিকস
  3. তত্ত্ব ও দর্শন
  4. ইন্টারভিউ
  5. তর্ক
  6. অন্যান্য