Main menu

বাংলাদেশের অনলাইন সাহিত্য-ম্যাটেরিয়াল সামারি: জানুয়ারি – জুন, ২০২১

বাংলাদেশের সাহিত্য-আর্ট-কালচার নিয়া যেইসব ওয়েবসাইটের লেখা আমাদের চোখে পড়ছে, সেইখান থিকা কিছু লেখা রিকমেন্ড করতে চাইতেছি আমরা। আমাদের বিচার-বিবেচনায়, এই লেখাগুলা আপনারা পড়তে পারেন।

দুইটা পয়েন্ট কন্সিডার করার জন্য বলবো আমরা। এক হইতেছে, সব ওয়েবসাইট তো আমাদের পরিচিত না; যার ফলে বাংলাদেশে এই সময়ে অনলাইনে যা কিছু ছাপা হইছে, তার সবকিছু্‌ই আমাদের দেখার আওতার মধ্যে নাই। কিন্তু কম-বেশি যেইগুলা চালু আছে, একটা সার্কেলে লোকজন শেয়ার করে, কথা বলে, মোস্টলি ব্রাউজ কইরা দেখছি আমরা অই সাইটগুলা। তবে এর বাইরেও কিছু লেখা থাকতে পারে।

সেকেন্ড হইলো, ব্যাপারটা এইরকম না যে, এই লেখাগুলা আমরা ছাপাইতাম, বা লেখার কনটেন্ট বা আর্গুমেন্টগুলার সাথে আমরা একমত; বরং উল্টাটাই বেশি, এইসব বিষয়ে আমাদের ধারণা বা পজিশনগুলা আলাদা; কিন্তু আলাপের বিষয় হিসাবে ইম্পর্টেন্ট মনে করতেছি, যে, এইগুলা নিয়া কথা-বার্তা হইতে পারে।

তবে ‘ভালো’ লেখা তো আসলেই কম ছাপা হইছে, বা হইতেছে। এই কারণে না যে, ভালো রাইটার নাই, বরং আমাদের ধারণা, ‘ভালো লেখা’ বলতে যেই ধারণা চালু আছে, সেইটা মোস্টলি গল্প-কবিতা বা ক্রিয়েটিভ রাইটিংসের মধ্যেই আটকানো এখনো। আর সেইগুলারও মাপামাপি চলে এক ধরণের পুরানা আমলের সাহিত্য-টেস্ট দিয়া; যার ফলে খুব রিমার্কেবল ক্রিয়েটিভ রাইটিংস লেখা হওয়া বা না-হওয়ার বাইরে সেইগুলারে মার্ক করার জায়গাটাও প্রব্লেমেটিক হয়া থাকার কথা।

এভারেজ এবং মুখস্ত সাহিত্য-সমালোচনা’র বাইরে এনালাইটিক্যাল লেখাও পাই নাই তেমন। পলিটিক্স নিয়া কিছু বলা তো মোটামুটি হারাম! এর বাইরে কিছু তরজমা’র ঘটনা আছে। অইগুলা ‘অনুবাদ হয় নাই’ বইলা বাতিল করতে চাই নাই আমরা। আর সাবজেক্টের ভ্যারিয়েশনরেও প্রায়োরিটি দিতে চাইছি আমরা।

আমাদের ইচ্ছা আছে ফিউচারে, তিন মাস পরে পরে এইরকম সামারি করার। এবং পারলে আরেকটু ডিটেইল হওয়ার।

তো, তার আগে, এই লেখাগুলা দেখতে পারেন।

এডিটর, বাছবিচার।

………………

১. নিগ্রো শিল্পী এবং জাতিভেদের পাহাড় – ল্যাংস্টোন হিউজ। তরজমা – রায়হান রাইন। তর্ক-বাংলা। নিগ্রো শিল্পী এবং জাতিভেদের পাহাড় (tarkabangla.com)

২. ফোক দখল করবেন কীভাবে? – মানস চৌধুরী। সাম্প্রতিক। ফোক দখল করবেন কীভাবে? – সাম্প্রতিক (shamprotik.com)

৩. ইন্টারনেট কি ভুল দিকে গেছে? – আশরাফুল আলম শাওন। সাম্প্রতিক। ইন্টারনেট কি ভুল দিকে গেছে? – সাম্প্রতিক (shamprotik.com)

৪. দুপুরবেলার হাজারীবাগ – মনজুরুল আহসান ওলী। সাম্প্রতিক। দুপুরবেলার হাজারিবাগ – সাম্প্রতিক (shamprotik.com)

৫. পাখির সাথে ফুলের সাথে মনের কথা কই রে। নাদিয়া ইসলাম। প্রতিপক্ষ। পাখির সাথে ফুলের সাথে মনের কথা কই রে – প্রতিপক্ষ (protipokkho.com)

৬. বাংলাদেশের উচ্চশিক্ষায় বাংলার ব্যবহার। মোহাম্মদ আজম। প্রতিপক্ষ। বাংলাদেশের উচ্চশিক্ষায় বাংলার হালচাল – প্রতিপক্ষ (protipokkho.com)

৭. আহমদ ছফার গুরুত্বপূর্ণ সাক্ষাৎকার। প্রতিপক্ষ। আহমদ ছফার গুরুত্বপূর্ণ সাক্ষাৎকার – প্রতিপক্ষ (protipokkho.com)

৮. দেশান্তর এবং মেটাফর: গান ও গরিবির নাগরিক মোলাকাত প্রসঙ্গে। সুমন রহমান। নকটার্ন। দেশান্তর এবং মেটাফর: গান ও গরিবির নাগরিক মোলাকাত প্রসঙ্গে :: সুমন রহমান (nocturnemag.net)

৯. হুলিও কোর্তাসার’র সাক্ষাৎকার। অমিত চক্রবর্তী। নকটার্ন। হুলিও কোর্তাসার’র সাক্ষাৎকার :: অনুবাদ : অমিত চক্রবর্তী (nocturnemag.net)

১০. এট গানপয়েন্ট। বর্ণালী সাহা। প্রাক্সিস। অ্যাট গানপয়েন্ট – প্র্যাক্সিস (praxis.com.bd)

১১. ডিকলোনাইজিং দ্যা মাইন্ড – নগুগি ওয়া থিওঙ্গো। শিবলী নোমান। সহজিয়া। ডিকলোনাইজিং দ্যা মাইন্ড ।। কিস্তি : ১৫ – সহজিয়া (shahojia.com)

১২. পর্ণোগ্রাফি বাস্তব নয়: মিয়া খলিফা। শিবলী নোমান। সহজিয়া। পর্নোগ্রাফি বাস্তব নয় : মিয়া খলিফা – সহজিয়া (shahojia.com)

১৩. শামসুজ্জামান খান: প্রগতি ও প্রতিক্রিয়ার সুস্পষ্ট ভেদরেখা। মাসরুর আরেফিন। আর্টস, বিডিনিউজ। শামসুজ্জামান খান: প্রগতি ও প্রতিক্রিয়ার সুস্পষ্ট ভেদরেখা | arts.bdnews24.com

১৪. দুই ভুবনের মাঝখানে – শিরিন নেশাতের সাথে আলাপচারিতা। তরজমা – মাহমুদ আলম সৈকত। শ্রী । দুই ভুবনের মাঝখানে : শিরিন নেশাতের সঙ্গে আলাপচারিতা ।। অনুবাদ : মাহমুদ আলম সৈকত (sree-bd.com)

১৫. রাজীব দত্তের অনলাইন প্রদর্শনী: শর্ত প্রযোজ্য। শ্রী। রাজীব দত্তের অনলাইন প্রদর্শনী : *শর্ত প্রযোজ্য (sree-bd.com)

১৬. নিলয় দাসের সাথে সম্পর্কের একটা সহজ আরম্ভ। এবাদুর রহমান। গানপার। নিলয় দাসের সাথে সম্পর্কের একটা সহজ আরম্ভ || এবাদুর রহমান » Gaanpaar 

১৭. আবদুল আলীমের দুর্লভ বেতার-সাক্ষাৎকার। ইমরান ফিরদাউস। গানপার। আবদুল আলীমের দুর্লভ বেতার-সাক্ষাৎকার || ইমরান ফিরদাউস » Gaanpaar

 

[facebook url="https://www.facebook.com/WordPresscom/posts/10154113693553980"]
  1. ক্রিয়েটিভ আর্ট
  2. ক্রিটিকস
  3. তত্ত্ব ও দর্শন
  4. ইন্টারভিউ
  5. তর্ক
  6. অন্যান্য