Main menu

Category Archives: ফিল্মি দুনিয়া

অ্যা ব্রিফ হিস্ট্রি অফ বাংলাদেশি সিনেমা (৫)

।। এক ।। দুই ।। তিন ।। চাইর ।।   বাংলা সিনেমা নিয়া আলাপ-আলোচনা বাংলা সিনেমা নিয়া যত লেখালেখি চোখে পড়ছে, কম-বেশি সবাই একমত যে, বাংলা সিনেমা হইতেছে গরিবের সিনেমা। মিডলক্লাসের রুচিসম্মত (মানে ‘ভালো’) সিনেমা বানানোর কিছু চেষ্টা হইছে, কিন্তু…

অডাসিটি অব বাকুরাউ

বাকুরাউ হইল একটা সিভিল গ্রাম। সেই গ্রামে ইশকুল আছে, লাইব্রেরী আছে, ইন্টারনেট আছে, ছোট্ট একখানি মিউজিয়ামও আছে। মানুষ আছে ভালো-মন্দ মিলায়া। কিন্তু পানি নাই এক ফোটাও। পানি নিয়া গভীর পলিটিক্স আছে। পানি নিয়া আসতে হয় ট্রাকে ভইরা। কেন্দ্র হইতে বহু…

বাংলাদেশের ছায়াছবি: আলো, অন্ধকার এবং আলো! – সালাহউদ্দিন

সালাউদ্দিন সাহেব’রে নাম বললে তেমন কেউ চিনার কথা না, কিন্তু বাংলা সিনেমা নিয়া যারা টুকটাক জানেন, তারাও উনার কাজের কথা বললে, উনারে চিনতে পারার কথা। উনি হইতেছেন ‘রূপবান’ সিনেমার ডিরেক্টর। ‘রূপবান’ বানানোর আগে বানাইছিলেন ‘যে নদী মরুপথে’ (১৯৬১) ‘সূর্যস্নান’ (১৯৬২),…

অ্যা ব্রিফ হিস্ট্রি অফ বাংলাদেশি সিনেমা (৪)

।। এক ।। দুই ।। তিন ।।   পার্ট ৪: বেদের মেয়ে ছোসনা (১৯৮৯)   “রাজা যদি অপরাধী হয়, তাহলে শাস্তি দেন স্বয়ং খোদা” /বেদের মেয়ে জোসনা বেদের মেয়ে ছোসনা রিলিজ হইছিল ১৯৮৯ সালে। ২০ লাখ টাকা দিয়া বানানো এই…

অ্যা ব্রিফ হিস্ট্রি অফ বাংলাদেশি সিনেমা (৩)

।। এক ।। দুই ।।   Don’t wait for it to happen. Don’t even want it to happen. Just watch what does happen. – The Untouchable (1987)   পার্ট ৩: হোয়াট ইজ বাংলা সিনেমা? তো, এখন যেইটারে ‘বাংলা সিনেমা’ বলি…

[facebook url="https://www.facebook.com/WordPresscom/posts/10154113693553980"]
  1. ক্রিয়েটিভ আর্ট
  2. ক্রিটিকস
  3. তত্ত্ব ও দর্শন
  4. ইন্টারভিউ
  5. তর্ক
  6. অন্যান্য