Main menu

Category Archives: এডিটোরিয়াল

এডিটোরিয়াল: বাকশালি ডিসিশান নাগরিকের এজেন্সিরেই আরেকবার বাইপাস করে মূলত

মজলুমের পক্ষে প্রত্যেকটা এক্টরে আনরিমার্কেবল প্রমাণ কইরা, ইনসিগনিফিকেন্ট তকমা দিয়া আপনে যতই জালিমের বিরোধিতা করেন না কেন, আদতে ওইভাবে জালিমের এক্টরে লেজিটিমাইজই করতে থাকেন ধাপে ধাপে। পারভেজ আলম এই কাম করতেছেন ধারাবাহিকভাবে। তিনি মোদি আসার প্রতিবাদে গরু জবাই করারে ভিলিফাই…

এডিটোরিয়াল: সত্যজিৎ রায়ের সিনেমা

পথের পাঁচালী – রক মনু সারভাইভালের আইডিয়া দুঃখের কেমন সুরত বানাইতে পারে সেইটা বুঝতে আপনেরা সত্যজিতের পথের পাঁচালী খেয়াল করতে পারেন। এইখানে বুঝতে সুবিধা পাইবেন আরো; কারণ, বিভূতি আর সত্যজিতের পথের পাঁচালীর তুলনা করতে পারতেছেন! বিভূতির থিকা সত্যজিৎ যুদা হইয়া…

এডিটোরিয়াল: হিরো আলম

ট্রিবিউট টু ইনডিয়া রক মনু জমুনার চর তো মরুই; বাংলাদেশের অনেকখানেই মরু হইয়া উঠতেছে, এগুলা আমরা বহু এনভায়রনমেন্টাল নিউজে পাইছি, হিরো আলোম বেপারটারে অন্ন লেভেলে লইয়া গেছেন, উনি জমুনার চরে আরবি গান গাইছেন, চরকে আরবের মরুর ব্যাকগেরাউন্ড বানাইয়া। রোজার মাশে…

সাম্প্রদায়িকতার সেক্যুলার স্টাইলঃ বাংলাদেশ প্রসঙ্গে কিছু আন্দাজা

বাঙ্গালী এডুকেটেড ক্লাসের মইধ্যে জমিদারি এস্থেটিক লইয়া যে অবসেশন, তা কলকাতার এস্থেটিকের দিকে তাকাইলে আমরা বুঝতে পারি। জমিদারি লইয়া যে এইখানকার আতেলদের নস্টালজিয়া সেই কারণেই কলকাতা এইখানকার আর্ট কালচারের গোড়া হইতে পারছে। এইখানকার বেশিরভাগ জমিদার হিন্দু ছিলো বইলা, হিন্দুয়ানীর সাথে…

ওথেলো আর ডেসডিমনারা…

এই দুইটা লেখার সাবজেক্ট একটাই – ওথেলো আর ডেসডিমনা। ওথেলো ডেসডিমনা’রে খুন করছিল। কিন্তু কেন খুন করছিল? এই নিয়া দুইটা পলিটিক্যাল আলাপ। একইরকমের কথা বা বিপরীত কোন জিনিস না, বরং দুইটা পয়েন্ট অফ ভিউ’র ঘটনা।    …………………. ওথেলো কি ডেজডিমনারে…

[facebook url="https://www.facebook.com/WordPresscom/posts/10154113693553980"]
  1. ক্রিয়েটিভ আর্ট
  2. ক্রিটিকস
  3. তত্ত্ব ও দর্শন
  4. ইন্টারভিউ
  5. তর্ক
  6. অন্যান্য