Main menu

Tag Archives: রবীন্দ্রনাথ

তবু ইতিহাস যেন রিভেঞ্জ শিখাইতে না পারে আমাদের

“কার্য কার্য, সরাসরি কার্য”–এইটা হইলো ‘মাতৃভাষা’য় আন্দোলন করার শ্লোগান, “অ্যাকশন অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন”-এর তরজমা করলাম। বাংলাদেশে মায়ের ভাষায় লেখাপড়া, বিজ্ঞান, আর্ট-কালচার করার মতলব/মানে এইটাই। ১৯ সেঞ্চুরির কোলকাতার তরজমা চিন্তার ভিতর এমন মায়ের ভাষার গোড়া। সেই আবার আসছে বাংলা ভাষার রেসিস্ট…

বাংলা ভাষার আধুনিকায়ন: ভাষিক ঔপনিবেশিকতা অথবা উপনিবেশিত ভাষা

২০০৩-০৪ সালে আমি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তৃতীয় বর্ষের ছাত্র। নৃবিজ্ঞান বিভাগে। তৃতীয় বর্ষে ১০০ নম্বরের বাধ্যতামূলক গবেষণা ছিলো। আমার গবেষণার বিষয় ছিলো ‘বাংলা ভাষার আধুনিকায়ন’। বিষয় আমার-ই ঠিক করা। বিভাগ থেকে অনুমোদন নিতে হয়। এবং গবেষণায় একজন সুপারভাইজর থাকেন। রেওয়াজ ছিলো…

সাধকের গানে আপন ঘরে আপনারে চেনার আহ্বানে উপনিবেশ-বিরোধী চেতনা

[pullquote][AWD_comments][/pullquote] “সারা জীবন কলোনির ভিতর থাইকাও এইখানে কলোনাইজেশন বইলা কিছু একটা হিস্ট্রিক্যাল ওলটপালট ঘটাইয়া দিছে সেইটা লালন পইড়া বোঝার উপায় নাই প্রায়।” লালনকে নিয়ে তির্যক বুদ্ধিজীবী এস এম রেজাউল করিমের বাক্যটি লালনের গানে কলোনাইজেশন প্রসঙ্গে আক্ষরিক কিছু থাকা না থাকাকে…

গদ্য কবিতা – বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়।

মনু যখন আমারে বঙ্কিমের এই গদ্য কবিতাগুলার কথা বললেন তখন আমিও চমকাইলাম; ‘ও’ লিখার মানে হইলো যে, আরো অনেকেই চমকাইবেন বইলা আমার ধারণা। এখন পর্যন্ত বাংলা কবিতার হিস্ট্রি যেইভাবে আছে, সেইখানে প্রথম আধুনিক গদ্য কবিতা লিখেন রবীন্দ্রনাথ ঠাকুর, অথচ উনি…

তর্ক: রবীন্দ্রনাথের বোঝা রিয়ালিজম

বাছবিচারে প্রচারিত ‘সাহিত্যে রিয়ালিজম বিষয়ে রবীন্দ্রনাথ ও জগদীশগুপ্ত’র পোস্টটার লিংক ফেসবুকে শেয়ার কইরা একটা আলাপের শুরু করেন নাজমুল সুলতান; যেইখানে রবীন্দ্রনাথের রিয়ালিজম নিয়া চিন্তাটা কিভাবে আরো স্পষ্টভাবে বোঝা সম্ভব সেই বিষয়ে উনার মতামত দেন। যার প্রেক্ষিতে আমি আমার ভূমিকার জায়গাটা…

[facebook url="https://www.facebook.com/WordPresscom/posts/10154113693553980"]
  1. ক্রিয়েটিভ আর্ট
  2. ক্রিটিকস
  3. তত্ত্ব ও দর্শন
  4. ইন্টারভিউ
  5. তর্ক
  6. অন্যান্য