Main menu

Tag Archives: কলকাতা

শ্রীংলার প্রজেক্ট: হিন্দি ১ নম্বর, বাংলা ২, ইংরাজি ৩

মোগল বা মুর্শিদাবাদের এলিটদের বদলে নয়া, ফ্রেন্ডলি এলিট বানাবার প্রজেক্টে চিরস্থায়ী বন্দোবস্ত ভালো কামে দিছে ইংরাজের জন্য। কিন্তু এইটা দরকারের পুরাটা দিতে পারে নাই। বড়ো আরেকটা বান আছিল ফার্সি। ফার্সি কয়েকশো বছরের রাজ-বুলি, জনতা ডাইরেক্ট ফার্সি না লইলেও উর্দু/হিন্দি আর্ট-কালচার…

এরশাদের প্রোপাগান্ডা মেশিনের এসথেটিক সেন্টার হইয়া ওঠা

পেশা আর জাতের খুব খাতির আছিল আগে; মেথর লোকটা পেশায় মেথর না যেন, জাতে মেথর। ইংরাজের কলোনিয়াল মডার্নিটির একটা ফায়দা আছিল– পেশা আর জাতের এই খাতির নয়া সুরতে হাজির হওয়া। নয়া সুরতের একটা নজির হইলো–জেনারেলদের রাজনীতি করাটা অপছন্দ করা; জেনারেলরা…

ভালো লাগার গ্রামার

মেঘনাথ বধ-এর রেফারেন্সেই মনে হইলো, ‘মূল’ সাহিত্য বইলা একটা জিনিস আছে যেইখানে কালা’রা হিরো না কখনোই। যেমন, আদর কইরা কিছু কবিতারে যে ‘অ্যান্টি-কবিতা’ বলা যায় ওইটা ‘কবিতা’ (তখন মূল বা আসল বা অরিজিনাল বলা লাগে না) বইলা একটা কিছু’রে বাঁচায়া…

এডিটোরিয়াল: ইতিহাস মেরামতে সৈয়দ হকের জিন্দেগি

সরকারের লগে আর্ট-কালচারের লোকদের/ইন্টেলেকচুয়ালদের রিলেশন খুবই কমন হিন্দু/মোসলমান বাঙালিদের ভিতর। বিদ্যাসাগর বা বেগম রোকেয়া ইংরাজের কোলে কোলে থাকতেন, সৈয়দ হকও তেমনই থাকতেন। রঠা বৃটেনের রাণীর স্যার হইছেন, ফালাইয়া দিছিলেন বইলা মিছা কথা আছে বাজারে, আসলে কিন্তু ফালাবার ঘোষণার ১০ বছর…

আমার কথা – বিনোদিনী দাসী। (৪)

১।। ২।। ৩।।   বেঙ্গল থিয়েটারে কৈশোরে পদার্পণ করিয়া বেঙ্গল থিয়েটারের অধ্যক্ষ পূজনীয় শরৎচন্দ্র ঘোষ মহাশয়ের অধীনে কার্য্যে নিযুক্ত হই। ঠিক মনে পড়ে না, কি কারণ বশতঃ আমি “গ্রেট ন্যাশনাল” থিয়েটার ত্যাগ করি। এই বেঙ্গল থিয়েটারই আমার কার্য্যরে উন্নতির মূল;…

[facebook url="https://www.facebook.com/WordPresscom/posts/10154113693553980"]
  1. ক্রিয়েটিভ আর্ট
  2. ক্রিটিকস
  3. তত্ত্ব ও দর্শন
  4. ইন্টারভিউ
  5. তর্ক
  6. অন্যান্য