Main menu

বুক রেটিং: লালন – সুধীর চক্রবর্তী।

লালন কাভার লালন
সুধীর চক্রবর্তী
জীবনী গ্রন্থ
নালন্দা
নভেম্বর, ২০০৮
প্রেসে ছাপা বই
৪৮

সুধীর চক্রবর্তী সবকিছু মিলাইয়াই লিখছেন এই বই। তথ্যগুলি জানা আছে উনার। যার ফলে বিচার করতে বইসা সবার কথাই কমবেশি কইছেন। কিন্তু মুশকিল একটাই, যিনি লিখছেন তার চাইতে যিনি লালনের লেখারে ‘প্রচার’ করছেন তারে বেশি ইর্ম্পটেন্ট বইলা ভাবছেন। মানে, মনে হইছে, এইরকম তো লিখতেই পারে অনেকে; কিন্তু কয়জন নিজের জমিদারি থিকা নাইমা আইসা এইরকম লোকজনের গানরে আর্ট বইলা মনে করতে পারে? যিনি পারেন, তিনি; যিনি লিখতে পারেন তার চাইতে বেশি মহান। এইটা বাজে বিচার বইলাই মনে হইছে।

ও, লালন-এর পলিটিক্যাল আসপেক্ট নাই তেমন কোন। মানে, উনি সাধক, গায়ক, ভাব-টাব আছে আর এইগুলি ইর্ম্পটেন্টও; মানে, গ্রাম্যতা সবসময় খারাপ না, ভালোও আছে, এইরকম। লালনের ইন-বিল্ড রেজিসট্যান্স ভায়োলেন্সের তু তু তু’টারে ইন্টারনালাইজ করার ভিতর দিয়া ডমিস্টিক ভায়োলেন্সরে মাস্ট কইরা তোলে নাকি বাতিল কইরা ফেলতে পারে – সেই আলাপের কোন ঘটনাই নাই। মানে, ছোটদের জন্য লেখা বই এইটা বা ‘কমন পিপল’রে টার্গেট কইরা বলা। তো, কমন পিপল যে রিডউসড একটা থট প্রসেসের ব্যাপার এইটা মানতে পারাটা তো একটু ঝামেলারই।

 

শেয়ার অন::Share on Facebook0Share on Google+0Share on LinkedIn0Pin on Pinterest0Tweet about this on Twitter0Email this to someone
ইমরুল হাসান
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
ইমরুল হাসান

লেটেস্ট ।। ইমরুল হাসান (সবগুলি)

  1. ক্রিয়েটিভ আর্ট
  2. ক্রিটিকস
  3. তত্ত্ব ও দর্শন
  4. ইন্টারভিউ
  5. তর্ক
  6. অন্যান্য