Main menu

Tag Archives: বঙ্কিমচন্দ্র

ইমরুল হাসান-এর ‘মকারি’

মকারি জিনিসটা হিউমারাস হইলেও, ঠিক হিউমার না; একটু ইনফিরিয়র, ভোঁতা টাইপের জিনিস; একটা সেন্স অফ অরিজিনালিটি থাকতে হয় আগে তা নাইলে মকারি হয় না। একটা জিনিস আছে অরিজিনাল, সুন্দর, আপনি তারে ভেঙ্গাইলেন। তো, ওইটা না থাকলে তো হইলো না, অরিজিনাল’টারে…

তবু ইতিহাস যেন রিভেঞ্জ শিখাইতে না পারে আমাদের

“কার্য কার্য, সরাসরি কার্য”–এইটা হইলো ‘মাতৃভাষা’য় আন্দোলন করার শ্লোগান, “অ্যাকশন অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন”-এর তরজমা করলাম। বাংলাদেশে মায়ের ভাষায় লেখাপড়া, বিজ্ঞান, আর্ট-কালচার করার মতলব/মানে এইটাই। ১৯ সেঞ্চুরির কোলকাতার তরজমা চিন্তার ভিতর এমন মায়ের ভাষার গোড়া। সেই আবার আসছে বাংলা ভাষার রেসিস্ট…

আমার কথা – বিনোদিনী দাসী। (৪)

১।। ২।। ৩।।   বেঙ্গল থিয়েটারে কৈশোরে পদার্পণ করিয়া বেঙ্গল থিয়েটারের অধ্যক্ষ পূজনীয় শরৎচন্দ্র ঘোষ মহাশয়ের অধীনে কার্য্যে নিযুক্ত হই। ঠিক মনে পড়ে না, কি কারণ বশতঃ আমি “গ্রেট ন্যাশনাল” থিয়েটার ত্যাগ করি। এই বেঙ্গল থিয়েটারই আমার কার্য্যরে উন্নতির মূল;…

  1. ক্রিয়েটিভ আর্ট
  2. ক্রিটিকস
  3. তত্ত্ব ও দর্শন
  4. ইন্টারভিউ
  5. তর্ক
  6. অন্যান্য